• শুক্রবার, ০৭ মে ২০২১, ০৬:৪৩ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English हिन्दी हिन्दी

টানা তিন দিন ধরে সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

হাছান জোবায়ের / ৩০ বার
আপডেট সময় : মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় টানা তিন দিন ধরে সর্বনিম্ন তাপমাত্রা। তবে দুদিন ধরে সকাল সকাল দেখা মিলছে ঝলমলে রোদের। এতে দিন ও রাতের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার মধ্যে পার্থক্যের সৃষ্টি হচ্ছে। আজ মঙ্গলবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে গতকাল সোমবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এ ছাড়া গত রোববার সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়া ও কুড়িগ্রামের রাজারহাটে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

এদিকে কুয়াশার পরিমাণ কমে গিয়ে দুদিন ধরে সকাল সকাল দেখা মিলছে সূর্যের। তবে রাতভর উত্তরের ঝিরিঝিরি হিমেল বাতাসে কাবু হয়ে পড়ছে এই জনপদের মানুষ। জেঁকে বসেছে শীত। পঞ্চগড়সহ আশপাশের জেলাগুলোর ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্যপ্রবাহ।

সকালে রোদের দেখা মিললেও উত্তরের হিমেল বাতাসের কারণে উষ্ণতা ছড়াতে পারছে না। তাই দিনভরই শীত শীত আমেজ থেকে যাচ্ছে। গত কয়েক দিন বিকেল হতে না হতেই শুরু হচ্ছে ঝিরিঝিরি বাতাস। রাতে কুয়াশার পরিমাণ কমে গিয়ে দাপট বাড়ছে উত্তরের হিমেল বাতাসের। এতে ভোগান্তিতে পড়ছে সাধারণ মানুষ। তবে দুদিন ধরে দিনের রোদে খেটে খাওয়া মানুষের মধ্যে কিছুটা স্বস্তি ফিরেছে।

পঞ্চগড় সদর উপজেলার কৃষক সাইফুল ইসলাম বলেন, এখন বোরো চাষের মৌসুম শুরু হবে। বোরো ধানের বীজ ফেলা হয়েছে। শীতে নষ্ট হওয়ার ভয়ে বীজতলা পলিথিন দিয়ে ঢেকে রাখা হয়েছে। কয়েক দিন ধরে কনকনে ঠান্ডায় ঠিকমতো কাজ করা যাচ্ছিল না। রাতে প্রচণ্ড ঠান্ডা এখনো আছে। তবে দুদিন ধরে দিনের রোদটা ওঠায় কাজ করতে কিছুটা ভালো লাগছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ প্রথম আলোকে বলেন, টানা তিন দিন ধরে তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এই এলাকায় মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তেঁতুলিয়ায় আকাশে মেঘ আর কুয়াশা কমে গিয়ে উত্তরের বাতাস থাকলেও ঝলমলে রোদের দেখা মিলেছে। এতে দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পাচ্ছে। উত্তর-পশ্চিম দিক থেকে আসা হিমালয়ের হিম বায়ুর কারণে রাতে তাপমাত্রা কমে গেলেও দিনে সূর্যের তাপে কিছুটা বৃদ্ধি পাওয়ায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার মধ্যে পার্থক্যের সৃষ্টি হচ্ছে। আগামী কয়েক দিন এই এলাকায় একই আবহাওয়া থাকতে পারে বলে তিনি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর